NarayanganjToday

শিরোনাম

ত্বকী হত্যার ১শ মাস : ৮ জুলাই দেশব্যাপী আলোকপ্রজ্বালন


ত্বকী হত্যার ১শ মাস : ৮ জুলাই দেশব্যাপী আলোকপ্রজ্বালন

ত্বকী হত্যার বিচার দাবিতে আগামী ৮ জুলাই দেশব্যাপী আলোকপ্রজ্জ্বালন কর্মসূচি গ্রহণ করেছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট। ত্বকী হত্যার ১শ মাস পূর্তিতে এই আয়োজন করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে সকলেই স্ব স্ব অবস্থান থেকে এই কর্মসূচিতে অংশ নিবেন বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।

শনিবার (৩ জুলাই) দুপুরের দিকে সংগঠনটির সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৬ মার্চ ২০১৩ মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকীকে হত্যা করা হয়। এর দু’দিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদীর কুমুদিনী খাল থেকে উদ্ধার করা হয় ত্বকীর মৃতদেহ। ত্বকীর ঘাতকরা ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে নিজেদের সম্পৃক্ততা স্বীকার করে হত্যার বিশদ বিবরণ প্রকাশ করেছে। ৫ মার্চ ২০১৪ তদন্তকারী সংস্থা র‌্যার সংবাদ সম্মেলন করে হত্যার সকল রহস্য উন্মোচনের দাবি করেন এবং উপস্থিত সংবাদ কর্মীদের মাঝে একটি অভিযোগপত্র বিতরণ করেন; যা অচিরেই আদালতে পেশ করবেন বলে তারা জানান। ওইদিন বিভিন্ন ইলেকট্রনিক গণমাধ্য তা প্রচার করে এবং পরদিন দেশের বিভিন্ন জাতীয় দৈনিক সংবাদপত্রে তা প্রকাশিত হয়। কিন্তু সে অভিযোগপত্র আজও আদালতে পেশ করা হয় নাই। আমরা মনে করি, এইটি দেশে পক্ষপাত মূলক বিচার ব্যাবস্থার একটি নির্লজ্জ উদাহরণ।

হত্যা পর ত্বকীর লাশ উদ্ধারের দিনটিকে কেন্দ্র করে এর বিচারের দাবিতে প্রতি মাসের ৮ তারিখ নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট আলোকপ্রজ¦ালন সহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। হত্যার ১০০ মাস উপলক্ষে আমরা আগামী ৮ জুলাই ২০২১ বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টায় সারাদেশব্যাপী একযোগে আলোকপ্রজ¦ালনের কর্মসূচি গ্রহণ করেছি। করোনা বাস্তবতার কারণে দেশের বিভিন্ন প্রান্তে স্ব-স্ব অবস্থানে থেকে ত্বকী সহ সকল হত্যা ও বিচারহীনতার বিরুদ্ধে আলো হাতে আমাদের এ কর্মসূচির সাথে সকল সহকর্মী ও বোধসম্পন্নমানুষ যুক্ত হবেন।  

উপরে