NarayanganjToday

শিরোনাম

বন্দরে শ্রমিক অসন্তোষে গার্মেন্ট বন্ধ


বন্দরে শ্রমিক অসন্তোষে গার্মেন্ট বন্ধ

বন্দর উপজেলার একটি রপ্তানীমুখি গার্মেন্টের শ্রমিকদের মধ্যে বিরাজমান অসন্তোষ নিয়ন্ত্রণে এগিয়ে এসেছে বিকেএমইএ’র সভাপতি সাংসদ সেলিম ওসমান। তবে, শ্রমিক অসন্তোষের কারণ জানতে প্রশাসনের মাধ্যমে তদন্ত করার নির্দেশনা দেওয়া হয়েছে। ২৩ মে এই রিপোর্ট সাংসদের কাছে পেশ করা হবে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২০ মে) সাংসদ সেলিম ওসমানের মেইল থেকে প্রেরিত এক বার্তায় এই তথ্য জানানো হয়। বার্তায় জানানো হয়েছে, সাংসদ সেলিম ওসমান বর্তমানে খুলনায় অবস্থান করছেন। সেখান থেকেই তিনি জানতে পারে বন্দর উপজেলার কামতাল এলাকার টোটাল ফ্যাশনে শ্রমিকরা বিশৃঙ্খলা করেছেন। পরে তিনি বিষয়টি সুরাহ করতে হস্তক্ষেপ করেন। তবে, তদন্ত শেষ না সময় পর্যন্ত কারখানাটি আপাতত শ্রম আইনের ১৩(১) ধারা অনুযায়ী সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, ঈদের ছুটি শেষে এদিন গার্মেন্টটি খোলার নির্ধারিত তারিখ ছিল। তবে, সকাল দিকে শ্রমিকেরা গার্মেন্ট আসলে তাদের মাঝে অসন্তোষ দেখা দেয়। সাংসদের মেইল থেকে প্রেরিত বার্তায় বলা হয়, কারখানা খোলার প্রথম দিনে কিছুসংখ্যক শ্রমিক বিভ্রান্তি ও উস্কানি ছড়িয়ে অসন্তোষ সৃষ্টি করে।

এদিকে শ্রমিক সূত্রে জানা গেছে, টোটাল ফ্যাশনে প্রায় ১৩শ শ্রমিক কর্মরত রয়েছে। তবে, ঈদ পরবর্তী গার্মেন্ট মালিক প্রায় শতাধিক শ্রমিক নিয়ে কারখানা চালু করার সিদ্ধান্ত গ্রহণ করলে অন্যান্য শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। এতে গার্মেন্ট মালিকের পক্ষ শ্রমিকদের বাধা দিলে তাদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পরে।

সূত্র জানিয়েছে, কাজে বহালের দাবিতে শ্রমিকরা গার্মেন্টটির সামনে বিক্ষোভ শুরু করে। পরে তাদের বাধা দিলে তারা ফ্যাক্টরি ভাঙচুর করে।

এদিকে সাংসদ সেলিম ওসমানের প্রেরিত মেইলে জানানো হয়েছে, শ্রমিক অসন্তোষের বিষয়টি খুলনায় অবস্থানরত সাংসদ সেলিম ওসমান জানার পর তিনি জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, শিল্প পুলিশ-৪ এর পুলিশ সুপার সাখাওয়াত হোসেন, বন্দর  থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দিপক কুমার সাহা, উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার, স্থানীয় চেয়ারম্যান মাসুম আহমেদ ও স্থানীয় অন্যান্য জনপ্রতিনিধিদের সাথে টেলিকনফারেন্সের মাধ্যমে আলোচনা করেন এবং দ্রুত এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। পরে তারা শ্রমিক অসন্তোষ নিরসনে কাজ করেন।

এদিকে ঘটনার পর্যালোচনায় নিয়ে পরবর্তীতে উক্ত কারাখানায় কে বা কাদের উস্কানিতে এ ধরনের পরিস্থিতি তৈরী হয়েছে তা চিহ্নিত করণের লক্ষ্যে আগামী ২৩ মের মধ্যে নারায়ণগঞ্জ শিল্প পুলিশ ও কলকারখানা অধিদপ্তরের কর্মকর্তা কর্তৃক চুড়ান্ত তদন্ত করে একটি তদন্ত রিপোট সাংসদের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এবং তদন্ত শেষ না হওয়া পর্যন্ত গার্মেন্টটি বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

উপরে