NarayanganjToday

শিরোনাম

তবলায় সারাদেশে প্রথম নারায়ণগঞ্জের বাসুদেব


তবলায় সারাদেশে প্রথম নারায়ণগঞ্জের বাসুদেব

জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগীতায় ‘গ’ বিভাগে তবলায় সারাদেশে প্রথমস্থান অধিকার করছে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার গবিন্দপুর গ্রামের সন্তান বাসুদেব বিশ্বাস। ১৬ বছরের বাসুদেব সোনারগাঁয়ের জি. আর ইনিস্টিটিউট স্কুল এন্ড কলেজের ১০ম শ্রেণীর ছাত্র ।

বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত প্রতিযোগীতায় অংশগ্রহনকারী দেশের সকল উপজেলা, জেলা, অঞ্চল ও জাতীয় পর্যায়ের প্রতিযোগীদের মধ্যে সেরা হয়েছে বাসুদেব।

অসাধারণ প্রতিভা নিয়ে জন্মানো এই তরুণের তবলায় হাতেখড়ি সংগীত শিল্পী উমা রায়ের কাছে। পরবর্তীতে সালাউদ্দিন আহম্মেদ, তীলক চৌধুরী ও মাসুম আহম্মেদের কাছে তবলায় তালিম গ্রহন করেন। ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত বাণিজ্যিক কার্যক্রম বাংলাদেশ বেতার ঢাকার তবলা শিল্পী সবুজ আহম্মেদের কাছে তালিমরত আছেন।

ক্ষুদে এই যন্ত্রসংগীত শিল্পীর সাথে কথা বলে জানা গেছে, তার জন্মস্থান সোনারাগাঁ উপজেলার গবিন্দপুর গ্রামে। পিতা অমর বিশ্বাস পেশায় একজন গহনার কারিগর এবং মা গৃহিনী। অমর বিশ্বাসের ১ ছেলে ও ১ মেয়ের মধ্যে বাসুদেব ছোট। আর বড় মেয়ে অনন্যা বিশ্বাস ঢাকা সরকারি সংগীত কলেজের ১ম বর্ষের ছাত্রী।

জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগীয় তবলায় সারাদেশে প্রথম হয়ে কেমন লাগছে জানতে চাইলে বাসুদেব বিশ্বাস বলেন, আমার এই অর্জনের পেছনে সবচেয়ে বড় অবদান আমার গুরু সবুজ আহম্মেদের। এরপর আমার বাবা-মা ও বড় বোনের। আমি তাদের সকলের আশির্বাদ নিয়ে তবলা শিখে সামনের দিকে এগিয়ে যেতে চাই।

বাংলাদেশের প্রখ্যাত তবলাশিল্পী পন্ডিত মিলন ভট্টাচার্য্য নারায়ণগঞ্জ টুডেকে টেলিফোনে বলেন, বাসুদেব যেই প্রতিযোগীতায় প্রথম হয়েছে সেখানে আমিই বিচারক ছিলাম। বাসুদেবের বাজনা, বসার স্ট্যাইল, বোল-বাণী সবকিছু আমার খুবই ভালো লেগেছে। আমি ওর উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি। যারা তবলা বাজাতে চায় তাদের অবশ্যই ভালো গুরুর কাছ থেকে তালিম নিয়ে তারপর বাজাতে হবে। বাসুদেব সবুজ আহম্মেদের কাছে তালিম নিয়ে বাজাচ্ছে। বিষয়টা খুবই আনন্দের। নতুন যারা তবলা শিখছে অথবা বাজাচ্ছে তাদের সবুজের তবলাটা শোনা উচিৎ। কারণ সবুজ যেভাবে তবলার তালিম দেয় সেটা আমার ভালো লাগে। ওর শেখানোর পদ্ধতিটাও সুন্দর।   

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, এটা খুবই ভালো খবর। আমি ওকে আগে দেখবো। তারপর ওকে আমি পুরষ্কৃত করতে চাই।

বাসুদেবের গুরু সবুজ আহম্মেদ এ বিষয়ে বলেন, জাতীয় পর্যায়ের একটি তবলা প্রতিযোগীতায় প্রথম হওয়াটা আমার কাছে আনন্দের বিষয়। আমি চাই বাসু তবলা বাজিয়ে সারাবিশ্ব জয় করুক। ভালো গুরুর সান্নিধ্যে আগে তালিম এবং পরে রেওয়াজ করতে হবে। তাহলেই সফলতা অর্জন করা যাবে। মুলত বাসুর ভেতরে এই দুইটা গুনই ছিলো। ওর শিক্ষা ও পরিশ্রম দুটোই সমান তালে চলছে। আমার বিশ্বাস ওর শিক্ষা ও অধ্যবসায় অব্যাহত থাকলে বাসু অনেক দূর এগিয়ে যাবে। আমি ওর সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করি।

জেলা শিল্পকলা একাডেমি নারায়ণগঞ্জের কালচারাল অফিসার রুনা লায়লা বলেন, ‘আমি প্রথমেই বাসুদেবকে নারায়ণগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি এবং আমার পক্ষ থেকে অনেক অনেক শুভকামনা জানাচ্ছি। সে আমাদের শিল্পকলা একাডেমিরই ছাত্র ছিল। এখন সবুজ আহম্মেদের কাছে শিখছে। বাসুদেবের এই অর্জন আমাদের সকলের জন্য একটি গর্বের বিষয়। সে আমাদের নারায়ণগঞ্জের জন্য একটি গর্ব। তার মতো নারায়ণগঞ্জ থেকে জাতীয় পর্যায়ের প্রতিযোগীতায় তবলা বিভাগে কেউ প্রথমস্থান অধিকার করেছে বলে আমার জানা নেই।

 

 

 

উপরে