NarayanganjToday

শিরোনাম

ক্রিকেট বিশ্বকাপে হতভাগ্য নিউজিল্যান্ড


ক্রিকেট বিশ্বকাপে হতভাগ্য নিউজিল্যান্ড

২০১৫ ও ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপ কিংবা ২০২১ সালের টি২০ বিশ্বকাপ, এই সবগুলো টুর্নামেন্টে ফাইনাল খেলেছে নিউজিল্যান্ড। কিন্তু এই তিন আসরেই রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় কিউইদের।

‍২০১৫ সালে অপ্রতিরোধ্য নিউজিল্যান্ড দাপুটের সাথে ফাইনালে ওঠে। কিন্তু সেই অপ্রতিরোধ্য দলটাই ফাইনালে উঠে ৫বারের বিশ্বচ্যাম্পিয়ন অষ্ট্রেলিয়ার বিপক্ষে খেয়ে হারিয়ে বসে। প্রথমে ব্যাট করতে নেমে ১৮৩ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। জবাবে ৭উইকেটের বড় জয় নিয়ে বিশ্বকাপ মিশন শেষ করে অষ্ট্রেলিয়া।

২০১৯ সালের বিশ্বকাপের ফাইনাল নিউজিল্যান্ডের কাছে এক আবেগের নাম। যা এখনো নিউজিল্যান্ড সমর্থকদের কাঁদিয়ে তোলে।

সেবছর স্বাগতিক ইংল্যান্ড ২৪২ রান তারা করতে নেমে নিয়মিত বিরতীতে উইকেট হারাতে থাকে । বেন স্টোকসের ৯৭বলে ৮৩রানের কল্যানে ৫০ তম ওভারের শেষ বলে  ম্যাচ ড্র করে স্বাগতিকরা ।

পরবর্তীতে ম্যাচ গড়ায় সুপার ওভারে। আগে ব্যাট করে ইংল্যান্ড ১৫ রান করতে সক্ষম হয়। নিউজিল্যান্ড জবাবে সমান ১৫ রান করলেও,১ম ইনিংসে চারের সংখ্যা কম হওয়ায় চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।

এছাড়াও ২০১৯ বিশ্বকাপের ফাইনাল অন্য বারের তুলনায় একটু বেশি রোমাঞ্চকর ছিলো। কেননা সেবার ক্রিকেট বিশ্ব এক নতুন বিশ্বচ্যাম্পিয়ন দেখতে চলেছিলো।

২০২১ টি২০ বিশ্বআসরের ফাইনালেও নতুন টি২০ বিশ্বচ্যাম্পিয়ন দেখতে চলেছিলো গোটা ক্রিকেট বিশ্ব। সেই রোমাঞ্চকর ফাইনালে মুখোমুখী হয়েছিলো দুই প্রতিবেশী দেশ অষ্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। কিন্তু সেবারেও সোনালী ট্রফিটি ছুয়ে দেখা হয়নি কিউইদের। কিউইরা তিনটি সাদাবলের ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল খেললেও ছুতে পারেনি কাঙ্খীত ট্রফিটি।

অফফর্ম, টিম বন্ডিং বা দলীয় সমস্যা নয়, ভাগ্যকেই দুষছে কিউই ম্যানেজমেন্ট।

১৬ই অক্টোবর শুরু হয়েছে টি২০ বিশ্বকাপের ৮ম আসর। অষ্টে্লিয়া পার্শ্ববর্তী দেশ হওয়ায়, কন্ডিশনটা খুব ভালোভাবেই চেনা কিউইদের। তাই সেখানে কিউইদের হালকা ভাবে নেওয়ার সুযোগ নেই। সেখানে বাজিমাত করতে পারে নিউজিল্যান্ড। ২০২২ টি২০ বিশ্বকাপের অন্যতম ফেভারিট টিম নিউজিল্যান্ড। আসরের শুরুতেই স্বাগতিক অষ্টে্লিয়াকে বিরাট ব্যবধানে হারিয়ে নিজেদের সক্ষমতার জানান দিয়েছে কিউইরা।ইতি মধ্যেই ২০২২ টি ২০ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে কিউইরা।

এই বিশ্বকাপে কী ট্রফির শূন্যতা ঘুচবে কিউইদের?এটাই এখন দেখার অপেক্ষা।

 

উপরে